উবারসাজেস্ট কি? কিভাবে ব্যাবহার করবেন বিস্তারিত

Rate this post

আজকের ব্লগে আমরা আমি আপনাদের কে উবারসাজেস্ট সম্পর্কে একটি ওভারঅল ধারনা দেওয়ার চেষ্টা করবো । এই যেমন উবারসাজেস্ট কি?, কেন প্রয়োজন? কি করে? কিভাবে ব্যাবহার করতে হয় তার একটা ধারনা দেওয়ার চেষ্টা করবো । আপনি যদি একজন বিগিনার ব্লগার, এসইও কিংবা ডিজিটাল মার্কেটার হয়ে থাকেন তাহলে এই লেখাটি আপনার কাজে আসতে পারে।

আর আপনি যদি অলরেডি প্রো ব্লগার, এসইও কিংবা মার্কেটার হয়ে থাকেন এবং আজকের ব্লগের বিষয়বস্তু আগে থেকেই অবগত থাকে তাহলে লেখাটি স্কিপ করতে পারেন। এটা বিগিনারদের জন্য। যারা জানেনা তাদের জন্য বেইজ করে লেখা। তো চলুন জেনে নেওয়া যাক।

উবারসাজেস্ট কি?

গুগলে কোনও ওয়েবসাইটকে Rank করানোর জন্য কীওয়ার্ড রিসার্চ এর প্রয়োজন পড়ে থাকে। আর এসব Keyword রিসার্চের করার জন্য বিভিন্ন ধরনের টুল বাজারে রয়েছে। উবারসাজেস্ট তেমনই একটি Keyword Research টুল।

যেটার সাহায্যে একটি সাইটের জন্য Keyword Research করা, সাইটের স্ট্রাকচার ঠিক করা, On পেজ এসিও করা, Off page SEO করা, এছাড়া Link Building করা ছাড়াও SEO এর জন্য প্রয়োজনীয় অনেক ডাটা এই টুলের সাহায্যে আমরা পেতে পারি।

উবারসাজেস্ট কি ফ্রী?

মার্কেটে বিভিন্ন ধরনের কীওয়ার্ড রিসার্চ টুল রয়েছে, যে টুলগুলো এক একটি একেকরকম ফিচার দিয়ে থাকে। কিছু টুল আছে। পুরোটাই ফ্রি, আবার কিছু আছে পুরোটাই পেইড। অর্থাৎ টাকা খরচ করা ছাড়া আপনি এসব টুলগুলো ব্যবহার করতে পারবেন না। আবার কিছু কিছু টুল আছে যেগুলো পেইড কিন্তু ফ্রিতে লিমিটেড কিছু সুবিধা আমরা ব্যাবহার করতে পারি। 

উবারসাজেস্ট তাঁদের মধ্যে একটি টুল, এটা একটি পেইড টুল হলেও ফ্রিতে আমরা এই Tool থেকে অনেক ধরনের সুবিধা পেয়ে থাকি। অর্থাৎ আপনি চাইলে ফ্রি তেও এই টুলটি ব্যবহার করতে পারেন, কিন্তু ডাটা লিমিটেড।

Ubersuggest কিভাবে ব্যাবহার করবো?

উবারসাজেস্ট টুলসটি ব্যাবহার করার জন্য প্রথমেই আমদের একটি একাউন্ট করে নিতে হবে। এর পর আমরা টুলটি ব্যাবহার করতে পারবো। একাউন্ট ছাড়াও ব্যাবহার করা যায় কিন্তু একাউন্ট করলে আরো এক্সট্রা বেনিফিট পাওয়া যায়। তো আমরা এই পোস্টে উবারসাজেস্টের পেইড টুলের ডাটা দেখানো হয়েছে তাই আবার আপনি ফ্রী একাউন্ট খুলে সেটাতে এই আর্টিকেলর মতো পেইড রেজাল্ট আশা করবেন না। 

প্রথমেই আপনি একটা ফ্রী একাউন্ট তৈরি করে নিবেন। আপনি যদি না জেনে থেকে উবারসাজেস্ট ফ্রী একাউন্ট কিভাবে তৈরি করতে হয় তাহলে এ নিয়ে আমরা আলাদা একটা আর্টিকেল লেখার ট্রাই করবো। আজকের পোস্টে শুধু উবারসাজেস্ট এর ওভারভিউ  দেখানো হয়েছে। 

মানে টুলটিতে কী কী অপশন রয়েছে, কোন কোন অপশনে কি কি ফিচার রয়েছে এবং সেগুলার কাজ কি সেটার একটা ধারনা দেওয়ার চেষ্টা করছি।  তো চলুন শুরু করা যাক – 

Add Your Project

প্রথমেই আপনাকে রেজিস্টেশন করে একাউন্টে লগইন করে নিতে হবে । এর পর নিচের মতো ইন্টারফেস দেখতে পারেব। এখানে আপনাকে একটি প্রজেক্ট প্রজেক্ট এড করতে বলবে। তো আমরা এখন নিচের screensort এর মতো “Add your first project” বাটনে ক্লিক করে প্রজেক্ট ক্রিয়েট করে নিবো। 

Create Your Project

উপরে দেখনো নিয়ম অনুযায়ী “Add your first project” এ ক্লিক করলে নিচের মতো create your project নামে একটি উইন্ডো ওপেন হবে। এবার এই উইন্ডতে আপনাকে আপনার সাইট এর URL এবং নাম দিয়ে নেক্সট বাটনে ক্লিক করতে হবে। আমি Example হিসাবে Techtunes.co সাইটের URL ইউজ করেছি।

Choose Locations

এবার নিচের মতো Choose locations নামে আরো একটি উইন্ডো ওপেন হবে এখানে আপনাকে Country select করতে বলবে। আপনি যে কান্ট্রি টার্গেট করে সাইট বিল্ড করছেন সেটা এখান থেকে সিলেক্ট করে দিবেন। বাংলাদেশ হলে বাংলাদেশ সিলেক্ট করে দিবেন যেমনটা আমি দেখিয়েছি নিচের Screensort টি তে।

Add Keyword To Rank Tracking

Country select করে নেক্সট বাটনে ক্লিক করলে নিচের মতো আরো একটি উইন্ডো ওপেন হবে। এখানে আপনি আপনার সাইটে অলরেডি যেসব Keyword a rank করে আছেন সেগুলার একটি লিস্ট দেখতে পারবেন এবং আপনার সাইটের পজিশন ও দেখতে পারবেন। 

এর পাসের আরো একটি খালি বক্স খেয়াল করবেন। এই বক্সে আপনি আপনার সাইটে যেসব Keyword গুলা নিয়ে র‍্যাঙ্ক করতে চাচ্ছেন সেগুলা এড করতে পারেন। এই বক্সে আপনি highest 200 Keyword Add করতে পারবেন । নিচের ইমেজটি লক্ষ্য করুন বুঝতে সুবিধা হবে।

Track Competitors 

এর পর আপনি উপরের সব কিছু কমপ্লিট করে নেক্সট বাটনে ক্লিক করলে আবারো নিচের মতো একটি উইন্ডো ওপেন হবে এখানে আপনি আপনার কম্পিটিটর দেখতে পারবেন। এবং কম্পিটিটর এড করতে পারবেন । আপনি highest 15 জন কম্পিটিটর এড করতে পারবেন। 

এবার উপরের সব কিছু কমপ্লিট হয়ে গ্যালে একটি পপআপ ওপেন হবে সেটাতে নো দিয়ে আবারো নেক্সট ক্লিক করে দিন। ব্যাস আমাদের প্রোজেক্ট রেডি। 

এবার আপনি আপনার প্রজেক্টের কিছু রেজাল্ট দেখতে পারবেন। টুলটি আপনাকে কিছু কিওয়ারড অপ্টীমাইজেশনের সাজেস্ট করবে। আপনি সেগুলা দেখে নিবেন । আরো বেশ কিছু ইম্পরট্যান্ড ডাটা আপনি দেখতে পাবেন। আমি নিচে কিছু ইমেজ এড করে দিচ্ছি যাতে আপনারা কিছুটা বুঝতে পারেন।

প্রজেক্টা রেডি হতে একটু সময় লাগে তাই এখনও সব ডাটা দেখচ্ছে না। প্রজেক্ট পুরোপুরি রেডি হয়ে গেলে আপনার একাউন্টে একটি নটিফিকেশন আসবে।

ব্যাস আমাদের প্রোজেক্টের কাজ শেষ এবার চলুন টুলটিতে আরো কি কি অপশন রয়েছে সেগুলা সম্পর্কে ধারনা নেওয়া যাক।

Site Audit

বাম সাইটে আপনি সাইট অডিট নামে একটি অপশন পাবেন এখানে। আপনি আপনার সাইট ওডিট করতে পারেন। আপনার স্ফেসিফিক কোন পেইজ অথবা পুরা সাইট ওডিট করে তার কি কি SEO issue রয়েছে সেগুলা ফিক্স করতে পারেন। নিচের ss টে থেকে ধারনা নিতে পারেন।

Keywords

Site Audit option এর পরে কিওয়ার্ডস নামে একটি সেকশন পাবেন। কিওয়ার্ডস নামের এই সেশনে আরও পাঁচটি সাব সেকশন রয়েছে। সেগুলো হল –

  1. Keyword Overview
  2. Keywords Ideas
  3. Keywords By Traffic
  4. Similar Websites
  5. Content Ideas

নিচে আমরা এই সাব সেকশন গুলো নিয়ে কিছুটা ধারণা দেওয়ার চেষ্টা করব। 

Keyword Overview

কিওয়ার্ডস অপশনের প্রথমে রয়েছে Keyword Overview, এই সেকশনে আপনি যে কোনও একটি কিওয়ার্ডের মানথলি সার্চ Volume সেটার SEO ডিফিকালিটি পেইড ডিফিকালিটি এবং সিপিসি দেখতে পারবেন।এছাড়াও আপনি এখানে আলাদা আলাদা কান্ট্রি সিলেক্ট করে আলাদা আলাদা ল্যাঙ্গুয়েজ সিলেক্ট করে সার্চ করতে পারবেন। নিচে এই সেকশনের একটি স্ক্রিনশট যুক্ত করা হল। 

Keywords Ideas

Keyword Overview এরপরে রয়েছে কিওয়ার্ডস আইডিয়াস। এই সেকশনে আপনি কোনও কিওয়ার্ড দিয়ে সার্চ করলে সেই কিওয়ার্ডের রিলেটেড অনেক কিওয়ার্ড SEO Difficulity, Keyword সার্চ Volume, সি পি সি, Paid Difficulty, ইএসও Difficultyইত্যাদি দেখতে পারবেন। নীচে এই সেকশনের একটি স্ক্রিনশট যুক্ত করা হল। আশা করি আপনাদের বুঝতে সুবিধা হবে। 

Keywords By Traffic

Keywords Ideas এরপরেই রয়েছে Keywords By Traffic সেকশন। এই সেকশনে আপনি কোনও একটি ডোমেন দিয়ে সার্চ করলে সেই ডোমেিন কোন কোন Keywords এ র‍্যাঙ্ক করেছে। কোন কোন Keywords থেকে ট্র্যাফিক পাচ্ছে সেগুলো একটি ধারণা পেয়ে যাবেন।  এখানে আপনি কান্ট্রি Search Volume, SEO Difficulty, কীওয়ার্ড ফিল্টার করার অপশনও পেয়ে যাবেন। নচে এই সেকশনের একটি স্ক্রিনশট যুক্ত করা হল। 

Similar Websites

Keywords By Traffic এর পরের অপশন হচ্চে Similar Websites. এই সেকশনে আপনি কোনও একটি ডোমেন দিয়ে সার্চ করলে সেই ডোমেইনের কম্পিটিটর যেসব ডোমেইন রয়েছেতাঁদের একটি লিস্ট আপনি পেয়ে যাবেন। এ ছাড়া আপনি সেসব ডোমেইনের মানথলি ভিজিটর,কীওয়ার্ড আপনার সঙ্গে তাঁদের কতগুলো কীওয়ার্ড গ্যাপ রয়েছে। তার একটি আইডিয়া পেয়ে যাবেন। 

নিচে এই সেকশনের কয়েকটি স্ক্রিনশট যুক্ত করা হল। 

Content Ideas

এরপরেই রয়েছে Content Ideas সেকশন।মানে আপনি কোনও একটি কি ওয়ার্ড দিয়ে সার্চ করলে।রিলেটেড অনেক গুলো কনটেন্ট দেখতে পাবেন। এবং আপনি সেখান থেকে একটি কন্টেন্ট আইডিয়া পেয়ে যাবেন। 

Traffic

Keywords section এর পরেই রয়েছে Traffic section. এই সেকশনের আরও দুটি সাব সেকশন রয়েছে।সেগুলো হল – 

  1. Traffic Overview
  2. Top Pages by traffic

চলুন এবার নিচে এই সেকশন গুলো নিয়ে আলোচনা করা যাক। 

Traffic Overview

এই সেকশনে আপনি কোনও একটি ডোমেইন দিয়ে সার্চ করলে সেই ডোমেইনের একটি ওভারভিউ আপনি দেখতে পাবেন। যেমন – অরগ্যানিক কীওয়ার্ড, মানথলি অর্গ্যানিক ট্রাফিক, ডোমেইন অথরিটি, ব্যাক লিঙ্ক ইত্যাদি ডাটা দেখতে পারবেন। নিচে এই সেকশনের কয়েকটি স্ক্রিনশট যুক্ত করা হল। আশা করি আপনাদের বুঝতে আরও সুবিধা হবে। 

Top Pages by traffic

Traffic Overview এর পরে রয়েছে Top Pages by traffic. এই section এ আপনি কোনও একটি ডোমেইন দিয়ে সার্চ করলে সেই ডোমেনে কোন কোন পেজে সবথেকে বেশি ভিজিটর আসছে, মানে টপ পেজ। তার একটি লিস্ট আপনি দেখতে পাবেন। নিচে একটি স্ক্রিনশট দেখানো হল। 

Backlinks

Backlinks সেকশনের ও আরও দুটি সাব সেকশন রয়েছে।সেগুলো হল – 

  1. Backlink overview 
  2. Backlink opportunities.

চলুন তাহলে এবার এই সেকশন গুলো নিয়ে কিছুটা জেনে আসা যাক।

Backlink overview 

Backlink overview section এ কোনও একটি ডোমেইন দিয়ে সার্চ করলে আপনি সেই ডোমেইনের Backlink overview দেখতে পারবেন। যেমন – ডোমেইন অথরিটি, কতগুলো ডোমেইন থেকে Backlink পেয়ছে, কতগুলা Backlink আছে ইত্যাদির একটি ধারনা পেয়ে যাবেন। নীচে এই সেকশনের কয়েকটি স্ক্রিনশট যুক্ত করা হল যাতে আপনাদের বুঝতে আরও সুবিধা হয়। 

Backlink opportunities

এই সেকশনে আপনি মূলত আপনার এবং আপনার কম্পিউটারের ডোমেইন অ্যানালাইসিস করে Backlink করার সুযোগ পাবেন। আপনি দেখতে পারবেন আপনার কম্পিটিটর কোন কোন ডোমেইন থেকে Backlink করেছে। নীচে এই সেকশনের কয়েকটি স্ক্রিনশট যুক্ত করা হল। 

Labs

সম্প্রতি ল্যাবস নামে আরও একটি সেকশন যুক্ত হয়েছে। এবং এই সেকশনের আরও 3টি সাব সেকশন রয়েছে। সেগুলো হল – 

  1. Labs
  2. Keyword VisualizationNEW!
  3. AI Writer

এই সেকশন গুলা নিয়ে আমি আলোচনা করতে চাচ্ছি না। নিজেরা দেখে নিবেন ।

উবারসাজেস্ট কি?

উবারসাজেস্ট একটি কিওয়ারড রিসার্চ টুল, যেটি ব্লগার, এসিও, এবং ডিজিটাল Marketer দের জন্য একটি হেল্পফুল টুল।

উবারসাজেস্টের মালিক কে?

উবারসাজেস্টের মালিক বিশ্বের অন্যতম একজন ইনফ্লুয়েজারস নেইল পাটেল।

Leave a Comment