৫ টি সেরা কপিরাইট ফ্রি ইমেজ ডাউনলোড ওয়েবসাইট | 5 Best copyright free images websites

হ্যালো পিপলস কি অবস্থা সবার? আশা করি সবাই অনেক ভাল আছেন। আমিও ঠিকঠাক । বেশ অনেক দিন পর আজ আবার দুকলম লিখতে বসেছি এবং আজকে আমাদের টপিক হচ্ছে কিভাবে কপিরাইট ফ্রি ইমেজ ব্যাবহার করবেন বা সেরা ৫ টি কপিরাইট ফ্রী ইমেজ ডাউনলোড সাইট সম্পর্কে জনাবো। যেখান থেকে আপনি চাইলে কোন রকম ক্রেডিট ছাড়াই হাই রেজুলেশন এবং ফ্রী ইমেজ আপনার নিজের পার্সনাল কাজে ব্যাবহার করতে পারবেন।

আমরা কিন্তু বিভিন্ন সময়ে বিভিন্ন কাজে ইমেজ ইউজ করে থাকি তাইনা? ভিডিও এডিট থেকে শুরু করে বিভিন্ন ধরণের প্রজেক্টের জন্য বিভিন্ন সময়ে আমাদের হাই রেজুলেশন ইমেজ প্রয়োজন হয় এবং আমরা অনেকেই ভুল করে বা না জেনে অনলাইন থেকে যে কোন একটা ইমেজ ডাউনলোড করে ব্যাবহার করে ব্যাবহার করা শুরু করে দেই। যেটা কিন্তু এক প্রকার অনৈতিক একটা কাজ। ক্যাননা এখন ডিজিটাল আইন আছে।

আপনি চাইলেই যে কোন সময় যে কোন যায়গায় আপনি অন্যের ইমেজ বা অন্য যে কোন কিছু যেটার কপিরাইটেড সেটা ব্যাবহার করতে পারেন না। এটা এক প্রকার সাইবার ক্রাইম। তো যেহেতু এভাবে কপিরাইটেড ইমেজ আমরা ইউজ করতে পারবো না তাহলে এখন প্রশ্ন তাহলে আমরা কপিরাট ফ্রী ইমেজ কই পাবো যেটা লিগ্যাল ।

চলুন এমন ৫ টি ওয়েবসাইট সম্পর্কে জেনে আসি যেখান থেকে আপনি যে কোন ধরণের ইমেজ, বা ভিডিও বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন এবং পার্সনাল কাজে ব্যাবহার করতে পারবেন।

আমাদের লিস্টে থাকা ৫ টি কপিরাইট ফ্রি ইমেজ সাইট গুলা হল –

  1. Canva
  2. Unplash
  3. Vintage Stock Photos
  4. Stocksnap
  5. Life of Pics

আজকের আর্টিকেলে আমরা এই ৫ টি সাইট নিয়ে জানবো, জানাবো আমার পার্সনাল মতামত এবং কেন এই ৫ টি সাইট ই আমি বেছে নিলাম অন্যগুলা থেকে সেগুলাও তুলে ধরতে চেষ্টা করবো নিজের মতো করে। তো চলুন এক এক করে জেনে নেওয়া যাক ।

১. Canva

Canva Homepage
Canva home page

আমাদের লিস্টের প্রথমেই আমরা রেখেছি ক্যানভাকে। অনেকে বলতে পারেন যে এটা তো স্টক ফটো ডাউনলোড সাইট নয়। এটা একটা টুল, হ্যা আপনার কথা সত্য তবে কিছুটা অন্যরকম ব্যাপার স্যাপার কিন্তু Canva তে রয়েছে । আপনি জানেন কি যে জনপ্রিয় স্টক ইমেজ ডাউনলোড সাইট Pixabay & Pixle এটা কিন্তু অলরেডি এখন ক্যানভা লাব্রেরির একটি অংশ। যে কারনে জন্রপ্রীয় এই দুটি সাইট কিন্তু আমরা আমাদের আজকের লিস্টের বাইরে রেখেছি।

অর্থাৎ আপনি Pixle & Pixaby তে যে স্টক ফটো পাবেন সেটা আপনি ক্যানভা তে ও পাবেন। এবং মজার ব্যাপার হচ্ছে আপনি যদি ক্যানভা প্রো ইউজার হয়ে থাকেন তাহলে তো আপনি মিলিয়ন, মিলিয়ন ফটো, ভেক্টর, এলিমেন্টস ইত্যাদি এক্সেস নিতে পারবেন তবে আপনি যদি একটি ফ্রী একাউন্ট ও ক্রিয়েট করে নেন তাহলেও আপনি কিন্তু এখান থেকে আপনার পছন্দের অনেক স্টক ইমেজ ই পেয়ে যেতে পারেন।

এবং আমরা সবাই জানি যে ক্যানভা একটি গ্রাফিক ডিজাইন টুল, আপনি স্টক ফটোর পাশাপাশি আপনি এখানে চাইলে আপনার ইচ্ছা মতো কাস্টম ফটো বা ইমেজ মেইক ও করতে পারেবন। এবং সেটা যে কোন খানে শেয়ার ও করতে পারবেন। এবং সব থেকে মজার ব্যাপার আপনি ক্যানভাতে আপনার পছন্দ অনুযায়ী অনেক ধরণের টেমপ্লেট খুজে পাবেন আপনি সেগুলা ইডিট করে নিজের মতো করে ব্যাবহার করতে পারবেন।

canva plan
Canva plan


আমি পার্সনালি কিন্তু ক্যানভা ইউজ করছি বেশ কিছু বছর থেকে এবং আমি ফ্রী এবং প্রিমিয়াম দুটিই ব্যাবহার করে দেখেছি দুটোই বেশ ইউজফুল । আমি বলবো আপনি আগে ফ্রী একাউন্ট করে ব্যাবহার করে দেখুন এর পর আপনার যদি মনে হয় যে আপনার প্রিমিয়াম সাবস্ক্রিপশন কেনা উচিত তাহলে আপনি প্রিমিয়াম মেম্বার ও হতে পারেন।

ক্যানভার উল্লেখযোগ্য ফিচার গুলা হচ্ছে –

  • Design Types
  • Prints
  • Teams
  • PDF Editor
  • Apps
  • Graphs & Charts
  • Photo editor
  • Logo Maker
  • Flyer Maker
  • Banner Maker
  • Poster Maker
  • Video Intro Maker

যেহেতু আমি নিজে এই টুল এবং সাইট টা ব্যাবহার করি তাই আমি এই সাইট টা কে রেকমান্ড করবো। আপনার কপিরাইট ফ্রি ইমেজ ফটো বা ভেক্টর বা এই রিলেটেড এলিমেন্ট প্রয়োজন হলে ক্যানভা হতে পারে আপনার জন্য আদর্শ একটি চয়েজ। ব্যাবহার করে দেখতে পারেন।

২. Unplash

আমাদের লিস্টে দ্বিতীয় যে সাইট টি রয়েছে সেটা হচ্ছে Unplash. এটাও কিন্তু স্টক ফটোর জন্য একটি বিশাল লাইব্রেরী। এটা মূলত ক্রিয়েটর এবং ফটোগ্রাফার দের একটা কমিউনিটি বলতে পারেন। হাজার হাজার ক্রিয়েটর ফটোগ্রাফার তাদের ফটো, এলিমেন্টস এখানে সাবমিট করেন। এখানে কিন্তু প্রায় ৩০০,০০০ এর মতো ফটোগ্রাফার বা ক্রিয়েটর রয়েছে।

Unsplash Community

যারা এই সাইটের লাইব্রেরীকে আরো বেশি সমৃদ্ধিতে অবদান রাখছে। শুধু তাই নয় এখনও পর্যন্ত এই সাইটে প্রায় ৩মিলিয়নের মতো হাই রেজুলেশন কপিরাইট ফ্রি ইমেজ রয়েছে। এবং যেগুলা সবগুলাই আপনি ফ্রীতেই ইউজ করতে পারবেন।

Unsplash photo community

এছাড়াও আপনি এই সাইটে ফ্রী একাউন্ট করে, আরো বেশ কিছু ফিচার উপভোগ করতে পারবেন। যেমন – আপনি চাইলে আপনার পছন্দের লিস্ট তৈরি করতে পারেন। Unsplash আপনাকে আপনার পছন্দ আনুজায়ী নতুন নতুন ইমেজ সাজেস্ট করবে।

আপনি চাইলে স্পেসিফিক একজন কিংবা তার অধিক ক্রিয়েটর কিনবা ফটোগ্রাফারকেও ফলো করতে পারেন। তারা নতুন ফটো বা ইমেজ আপলোড দিলে আপনি সেটা দেখতে পারেন।

Unsplash সার্চ বারে আপনি আপনার কিওয়ারড দিয়ে সার্চ করলে আপনি আপনার পছন্দ অনুযায়ী অনেক কপিরাইট ফ্রি ইমেজ পাবেন। যেগুলা আপনার পার্সনাল কাজে ফ্রী ব্যাবহার করতে পারেন।

আমি নিজেও আমার পার্সনাল কাজের জন্য এই সাইট টি ইউজ করে থাকি। তাই এই সাইট টাও সাজেস্ট করবো আপনার স্টক ফটোর জন্য। আপনি যদি স্টক ইমেজ ব্যাবহার করতে চান। এই সাইট টি আপনার তালিকায় রাখতে পারেন। আশা করি আপনার পছন্দ মত কপিরাইট ফ্রি স্টক ইমেজ পেয়ে যাবেন।

৩. Vintage Stock Photos

আমাদের আজকের কপিরাইট ফ্রি ইমেজ লিস্টের নাম্বার তিনে আমরা যে ওয়েবসাইট টি রেখেছি সেটা হচ্ছে ভিন্টেজ স্টক ফটো। এই সাইট টা অতটাও বেশি জনপ্রিয় নয় তবে আমার কাছে সাইট টি বেশ ইন্টারেস্টিং লেগেছে।

কেনই বা আমার কাছে ইন্টারেস্টিং লেগেছে এবং এবং এই সাইট টি আপনাদের সাথে তুলে ধরার কারণ গুলা চলুন জেনে নেই।

নরমাল ই স্টক ফটো সাইট গুলাতে কিন্তু আমরা আপডেট ইমেজ বেশি দেখে থাকি, অর্থাৎ প্রতিদিন নতুন নতুন ইমেজ আপলোড হয়। এবং সব রকমের ইমেজ সাইটের লাইব্রেরি অনুযায়ী থেকে থাকে কিন্তু এই সাইট টি কিন্তু কিছুটা ভিন্ন। এখানে আপনি মূলত Retro বা Vintage image গুলা বেশি দেখতে পাবেন।

অর্থাৎ পুরাতন ইমেজ কালেকশন বেশি পাবেন। যেটা কিন্তু আপনি সব খানে এভাবে পাবেন না। এই ব্যাপারটা আমার কাছে পার্সনালি সবথেকে বেসি ইন্টারেস্টিং লেগেছে।

তবে এর কিছু কমতি দিক ও রয়েছে সেগুলা হচ্ছে আপনি কিন্তু এখানে অনান্য লাইব্রেরির মত সব ইমেজ পাবেন না যেটা আমি আগেই বলেছি। তবে আপনি কিন্তু এই সাইট ব্রাউজ করে ক্যাটাগরি থেকে নিজের পছন্দ মত ফটো সিলেক্ট করতে পারেন। যেটা আমি করেছিলাম।

আপনি এই সাইটের সার্চ বারে যে কোন কিছু লিখে সার্চ দিলে অনান্য স্টক ইমেজ সাইটের মতো অতো হিউজ কালেকশন আপনি পাবেন না ঠিকই।

তবে আপনি অনান্য সাইট গুলাতেও এই সাইটের মতো ভিন্টেজ ইমেজ ও পাবেন না। তাই আপনার প্রজেক্টে যদি এমন সব ইমেজ প্রয়োজন হয় তাহলে এই সাইট টি স্পেশালি আপনার জন্য।

সাইট টি থেকে ইমেজ ডাউনলোড করার জন্য আপনাকে একাউন্ট করতে হবে। যেটা কিনা একদম ফ্রী অফ কস্ট। আপনাকে একটাকাও গুনতে হবে না তার জন্য। এবং সেই সাথে আপনি কিন্তু এখান থেকে আলাদা আলাদা করে রেজুলেশন সেট করেও ইমেজ ডাউনলোড করতে পারবেন।

আমি নিজে যেহেতু এটা ব্যাবহার করে দেখেছি তাই আমার মনে হয়েছে যে টা আপনার একবার হলেও ব্যাবহার করে দেখা উচিত। আশা করি আপনার ভাল্লাগবে।

৪. Stocksnap.io

Stocksnap home page image

আমাদের লিস্টের ৪ নাম্বারে যে সাইট টি রয়েছে সেটা হচ্ছে Stocksnap. এটাও Unplash এর মতো একটি ওয়েবসাইট। এখানেও আপনি আগের সাইট গুলার মতো করে অনেক ধরণের স্টক ইমেজ পেয়ে যাবেন এবং যেগুলা আপনার রেগুলার কাজে ব্যাবহার করতে পারবেন।

এই সাইটা কিছুটা ক্যানভার মতো দেখতে যদিও দুইটা সাইটের মধ্যে অনেক পার্থক্য। একটি বিশেষ করে স্টক ফটোর জন্য ইউজ করে এবং অন্যটি ফটো ইডিট বা ডিজাইনের জন্য বেশি ব্যাবহার হয়।

এই সাইটের আরেকটি ভাল দিক হচ্ছে আপনি এখান থেকে ফটো ডাউনলোড তো করতে পারবেন ই সেই সাথে ডাউনলোড করার আগে আপনি চাইলে কিছুটা কাস্টমাইজ ও করতে পারবেন। যেমন – টেক্সট এড করা, অন্য ফটো এড করা এমন ব্যাসিক কিছু ফিচার ও সাথে থাকছে যেটা আমার কাছে বেশ ভালোই লেগেছে।

এছাড়াও আপনি এই সাইটে ফ্রী একটি একাউন্ট করে আরো এক্ট্রা কিছু বেনিফিট পেতে পারেন। যেমন – কোন ফটো ফেভারিট লিস্টে এড করা, ক্রিয়েট্র বা যে ফটো আপ দিয়েছে তাকে ফলো করা এমন ব্যাসিক অনেক ফিচার ই সাথে পেয়ে যাবেন।

মাঝে মাঝে আমি এই সাইট টা ইউজ করে থাকি, বিশেষ করে যখন অনান্য সাইটে মনের মত ইমেজ না পায় তখন এই সাইটে খুজে বের করি। এ সাইটাও আমার কাছে তাই বেশ প্রিয়।

আমার মনে হয়েছে আপনাদের সাথেও শেয়ার করি, তাই আপনি যদি কপিরাইট ফ্রি ইমেজ ফটোর সাইট খুজে থাকে এই সাইট টাও দেখতে পারেন।

৫. Life of Pics

Life of Pics site homepage image

স্টক ইমেজের জন্য আরো একটি সাইট হল Life of Pics যেটা অনেকটা দেখতে একটা পোর্টফলিও ওয়েবসাইটের মতো, এবং আমার কাছে সাইট স্টাকচার খুব বেশি ভাল লাগেনি কিন্তু সাইটের ইমেজ গুলা দারুন ছিলো।

আপনি এখানেও বেশ ইন্টারেস্টিং ইন্টারেস্টিং অনেক ইমেজ পেয়ে যাবেন। যেটা টোটালি ফ্রী এবং ক্রেডিট ছাড়াও সেগুলা আপনি ইউজ করতে পারেন আপনার যে কোন ব্যাবহারে।

এখানেও আপনি অনান্য কপিরাইট ফ্রি ইমেজ সাইটের মতো করে ফটোগ্রাফার কে ফলো করা ইমেজ লিস্টিং করার মতো ব্যাসিক ফিচার গুলা পেয়ে যাবেন।

যেহেতু আমাদের সময় ভেদে অনেক ধরণের ইমেজের প্রয়োজন হয় তাই এই সাইট টাও কিন্তু আপনাকে হেল্প করতে পারে আপনার জন্য পারফেক্ট একটা ইমেজ খুজে পেতে।

আমার কাছে বেশ ভালো ই লেগেছে সাইট টি। স্টক ইমেজ খুজে পেতে এটাও আপনার পছন্দের তালিকায় রাখতে পারেন।

আরো পড়তে পারেন –

আপনার ল্যাপটপের সাথে আপনার যে গ্যাজেট গুলা মাস্ট থাকা প্রয়োজন

শেষ কথা

সময় ভেদে আমাদের কিন্তু অনেক ধরণের স্টক ইমেজ প্রয়োজন হতে পারে তাই আমি প্রায় সব ধরণের ইমেজ আপনি পেতে পারেন এমন ৫ টি সাইট আজকের আর্টিকেলে তুলে ধরার চেস্টা করেছি যেগুলা আমি নিজে ব্যাবহার করি। আমার মনে হয়েছে আপনি যদি কপিরাইট ফ্রি ইমেজ খুজে থাকেন তাহলে এই সাইট গুলা আপনার জন্য পারফেক্ট হতে পারে।

তো কেমন লাগলো আমাদের এই লেখাটি কমেন্ট করে জানাতে পারেন। আর এই ৫ টি সাইট ছাড়াও কি আপনি কোন সাইট ব্যাবহার করে থাকেন করলে সেগুলা কোনটা আমাদের জানাতে পারেন কিন্তু। আপনাদের যে কোন মন্তব্যের জন্য খোলা রইলো কমেন্ট বক্স আমি অপেক্ষায় থাকবো আপনার কমেন্টের। ধন্যবাদ ❤

4.4/5 - (5 votes)

Leave a Comment