কম্পিউটারে টাইপিং শেখার নিয়ম (বাংলা এবং ইংলিশ)

আপনি কি কম্পিউটারে টাইপিং শেখার নিয়ম জানতে আগ্রহী? বা কম্পিউটারে বাংলা টাইপিং শেখার নিয়ম জানতে চান? তাহলে আপনি এই লেখাটি পড়ে ফেলতে পারেন। কারণ আজকের পোস্টে আমি আমার ব্যাক্তিগত কিছু টাইপিং শেখার সহজ উপায় শেয়ার করতে যাচ্ছি। যাতে করে আপনাদের কম্পিউটারে বাংলা, ইংরেজি টাইপ করার Journey টা আরেকটু সহজ হয়।

আজকের লেখায় আমি আপনাদের কম্পিউটারে বাংলা ও ইংরেজি টাইপিং শেখার সহজ উপায় এবং শেখা শেষে আপনার বাংলা টাইপিং স্পিড টেস্ট করার জন্য বাংলা টাইপিং টেস্ট সফটওয়্যার ডাউনলোড লিংক ও দিয়ে দিবো ।

অথবা আপনারা চাইলে অনলাইনেও কম্পিউটার কীবোর্ড টাইপিং টেস্ট করতে পারবেন কোন সফটওয়্যার ডাউনলোড না করেই তেমন কিছু ওয়েবসাইট ও সাজেস্ট করবো। যাতে করে আপনাদের টাইপিং মাস্টার হতে আরো বেশি সুবিধা হয়।

কম্পিউটার টাইপিং শেখার নিয়ম

আপনি যদি আজও কম্পিউটারে দেখে দেখে টাইপ করে থাকেন বা কোথায় কোন অক্ষর আছে সেটা খুজে খুজে লিখে থাকেন তাহলে কিন্তু আপনি অনেকটা পিছিয়ে, কারণ কম্পিউটার টাইপিং শিখতে হলে আপনাকে শুধুমাত্র কীবোর্ডে আঙ্গুল রেখে মনিটরে তাকিয়ে লিখতে পারতে হবে ।

তা না হলে আপনার লেখা যেমন ধীর গতির হবে তেমনি হবে সময় সাপেক্ষের ব্যাপার। তাই আপনাকে আপনার কীবোর্ডের সকল অক্ষর গুলা কোথায় কোনটা আছে সেটা মনে রাখা জরুরি।

আপনি যদি ১০০ ওয়ার্ড লিখতে এক ঘণ্টা ব্যয় করে ফেলেন তাহলে কিন্তু হবে না আমি এমন মানুষ ও দেখেছি যারা মিনিটে ২০০ ওয়ার্ড করে লিখতে পারে।

আপনি বাংলা শিখতে চান অথবা ইংরেজি সর্বপ্রথম আপনাকে কীবোর্ডের অক্ষর মনে রাখতে হবে। তার জন্য আপনি অনেক ভাবে ট্রাই করতে পারেন । তবে আমি আপনাকে কিছু সফটওয়্যার এবং অয়েব সাইট সাজেস্ট করবো ।

যেগুলা ব্যাবহার করলে আপনি খুব দ্রুত কীবোর্ড টাইপিং শিখতে পারবেন।

টাইপিং শেখার সফটওয়্যার

আমি আগেই বলেছি যে আপনি চাইলে অনেকভাবে টাইপিং শিখতে পারেন তবে কিছু সফটওয়্যার বা সাইট আছে যেখানে আপনি আরো বেশি সুযোগ সুবিধা পাবেন এবং আপনি বুঝতে পারবেন আপনাকে কি কি করতে হবে।

এমনই একটা সফটওয়্যার হচ্ছে Typing Master .

টাইপিং মাস্টার সফটওয়্যার টি আপনাকে সঠিকভাবে লেখা প্রাক্টিস করতে আরো বেশি সহায়তা করবে।

তাই আপনি যদি টাইপিং প্রাক্টিস করতে চান বা শিখতে চান তাহলে টাইপিং মাস্টার সফটওয়ারটি হতে পারে আপনার জন্য আদর্শ চয়েজ।

কম্পিউটার বাস কি ? কত প্রকার ও কি কি বিস্তারিত জেনে নিন

আপনার ল্যাপটপের জন্য ৫ টি প্রয়োজনীয় গ্যাজেট

টাইপিং শেখার ওয়েবসাইট

একটু আগে আমি আপনাদেরকে একটি সফটওয়্যার সাজেস্ট করেছি এবার কিছু সাইট সাজেস্ট করবো যেখানে আপনি টাইপিং প্রাক্টিস করতে পারেবন। এমন কি গেম খেলেও টাইপিং শিখতে পারেবন। আমি যখন টাইপিং শিখতাম তখন আমি যে সব সাইট গুলা ইউজ করতাম সেগুলা নিচে দেওয়া হল।

  • TypeRacer – Play Typing Games and Race Friends
  • Speed Test (keybr.com)
  • Free typing speed test and a certificate — Ratatype
  • https://www.typingclub.com/
  • TypingTest.com – Complete a Typing Test in 60 Seconds!

আপনাকে যে এই সব সাইট গুলাই ট্রাই করতে হবে এমন কিন্তু নয়। আপনি এই সাইট গুলা একবার করে দেখবেন যে সাইট টা আপনার কাছস সহজ এবং সুন্দর মনে হয় আপনি সেটাই ব্যাবহার করবেন।

তবে একটা জিনিস মনে রাখবেন। টাইপিং শেখার মুল মন্ত্র হচ্ছে সঠিক ভাবে লেগে থেকে প্রাক্টিস করা। আপনি যদি রেগুলার প্রাক্টিস না করেন তাহলে কিন্তু আপনি কখনওই টাইপিং মাস্টার হতে পারবেন না।

তাই চেষ্টা করবেন সময় নিয়ে টাইপিং প্রাক্টিস করার জন্য । আর উপরের দেওয়া সাইট এবং সফটওয়্যার গুলা ব্যাবহার করে দেখতে পারেন আপনার টাইপিং প্রাক্টিসে আরো বেশি হেল্প হবে।

শেষ কথাঃ

দেখুন টাইপিং কিন্তু আপনি ২ মিনিটে শিখে ফেলতে পারবেন না। বা শুধুমাত্র একটা সফটওয়্যার কিংবা সাইট ই আপনাকে টাইপিং শিখিয়ে দিতে পারে না। শিখতে হবে আপনার নিজেকে প্রাক্টিস করতে হবে আপনাকে তাই ধৈর্য রেখে প্রাক্টিস করে জান আশা করি কিছুদিনের মধ্যেই আপনি টাইপিং মাস্টার হয়ে যেতে পারবেন।

তো এই ছিল আজকের টাইপিং শেখা নিয়ে আমাদের লেখা, চেষ্টা করেছি টাইপিং কিভাবে শিখতে হয় তা নিজের মতো করে লিখতে এবং কিছু সফটওয়্যার এবং সাইট সাজেস্ট করতে যেগুলা ব্যাক্তিগত ভাবে আমি ব্যাবহার করতাম এবং টাইপিং শিখেছি। তাই আশা করি এগুলা আপনার টাইপিং স্কীলো ইম্প্রভ করবে।

লেখাটি যদি আপনাদের কাছে ভাল লাগে তাহলে শেয়ার করতে ভুলবেন না। কোন প্রশ্ন থাকলে কমেন্ট করে জানাতে পারেন আমাদের । ধন্যবাদ ❤

4.5/5 - (4 votes)

3 thoughts on “কম্পিউটারে টাইপিং শেখার নিয়ম (বাংলা এবং ইংলিশ)”

  1. Thanks Buddy. from last month I try to reach out a post where I’ll find et least 5 site related to typing practice & finally I got it. many many thanks 🖤

    Reply

Leave a Comment