সেরা ৫ টি কিওয়ার্ড রিসার্চ টুল

Rate this post

হ্যালো বন্ধুরা কী অবস্থা? সবার আশা করি সবাই অনেক ভালো আছো। তোমাদের দোয়ায় আমিও অনেক ভালো আছি। আজকে আমরা আলোচনা করব সেরা পাঁচটি কীওয়ার্ড রিসার্চ টুল নিয়ে। আমাদের মধ্যে যারা ব্লগিং, এসিও, কিংবা ডিজিটাল মার্কেটিংয়ের সঙ্গে সংযুক্ত তারা কিন্তু কীওয়ার্ড রিসার্চ কথাটির সঙ্গে বেশ পরিচিত তাই না? তাই একজন ব্লগার SEO৷ 

এক্সপার্ট কিংবা ডিজিটাল Marketer এর Keyword research কিন্তু অনেক গুরুত্বপূর্ণ।কীওয়ার্ড রিসার্চ অনেকভাবেই করা যায়। এক একজন মানুষ এক একভাবে কীওয়ার্ড রিসার্চ করে থাকে। কেউ কি আর রিসার্চের জন্য বিভিন্ন ধরনের পেইড টুল ইউজ করে। আবার কেউ বা ফ্রিতে কীওয়ার্ড রিসার্চ করে। আবার অনেকে আছে যারা ফ্রি কীওয়ার্ড রিসার্চ টুল গুলার হেল্প নিয়ে KW রিসার্চ করে থাকে।

আজকের পোস্টে আমরা ফ্রি পাঁচটি কীওয়ার্ড রিসার্চ টুল নিয়ে কথা বলব। এবং জানার চেষ্টা করব এই টুলগুলোতে কী কী বেনিফিট পাওয়া যাবে। এত বেশি কথা না বাড়িয়ে চলুন মুল আলোচনায় যাওয়া যাক।

1# Google KW Planner

প্রথমেই যে টুলটির কথা বলবো সেটা হচ্ছে গুগলের একটি টুল যেটি একদম ই ফ্রী একটি টুল। আপনাকে এটি ব্যাবহার করতে এক টাকাও দিতে হবে । এবং সবথেকে মজার যে ব্যাপার সেটা হচ্ছে এটি গুগলের একটি টুল। তাই ডাটা গুলাও অনেকটা এক্সাট দেখায়। যদিও টুলটি গুগল তৈরি করছে.

google এ এডস ইউজ করতে গেলে যেন আমরা চেক করতে পারি যে কোন Keyword এর সার্চ ভলিউম কেমন, এবং এডস চালাতে গেলে কত করে খরচ হতে পারে তার একটা ডাটা সেখান থেকে ইউজার রা পেয়ে থাকে। কিন্তু আমরা টুলটি কিওয়ার্ড রিসার্চ পারপাস ইউজ করতে পারি। ব্যাবহার করে দেখতে পারেন। এটা কিওয়ারড সার্চ ভলিউম দেখানোর পাশা পাশি আপনাকে রিলেটেড বিভিন্ন Keyword সাজেস্ট ও করে। নিচের ইমেজ টি তে লক্ষ্য করলে কিছুটা বুঝতে পারবেন।

এ ছাড়া টুলটিতে আপনি বিভিন্ন ধরনের ফিল্টার অপশন পেয়ে যাবেন। আপনি চাইলে বিভিন্ন দেশ ভেদে কোন কিওয়ার্ড কী পরিমাণে সার্চ হচ্ছে সেটার রেজাল্ট দেখতে পারেন। এছাড়াও কোন বছরে কি পরিমাণ সার্চ হয়েছে? বিভিন্ন ল্যাঙ্গুয়েজ সিলেক্ট করে। আপনি আপনার ডেটা দেখতে পারেন। 

আমাদের তালিকায় দ্বিতীয় নম্বরে যে টুলটি রয়েছে সেটি হচ্ছে গুগল ট্রেন্ডস। এটিও কি ওয়ার্ড প্ল্যানর এর মতো গুগলের একটি প্রোডাক্ট এবং এই টুলটির সাহায্যে আপনি কোন কি ওয়ার্ড কী পরিমানে সার্চ হচ্ছে তার একটি ওভারঅল ধারণা পেতে পারেন। প্রতিনিয়ত কিন্তু সার্চ সার্চ ম্যাট্রিক্স গুলো চেঞ্জ হতে থাকে। থাকে গুগলের ইঞ্জিনে সার্চ করা মানুষের কি ওয়ার্ড গুলাও। 

আর তাই বর্তমানে কোন কি ওয়ার্ড গুগলে সার্চ হচ্ছে আর কোনটি পূর্বে হয়েছে কিন্তু বর্তমানে আর হচ্ছে না। এসব জানতে গুগল ট্রেন্ডস আপনাকে যথেষ্ট করতে পারে। তাই আপনি যদি একজন এসইও এক্সপার্ট, ব্লগার কিংবা ডিজিটাল মার্কেট হয়ে থাকেন আপনার জন্য গুগল ট্রেন্ডস হতে পারে একটি আদর্শ চয়েস।

উপরে স্ক্রিনশট টিতে ডিজিটাল মার্কেটিং কি? এটা বিগত পাঁচ বছরে গুগলে কী পরিমাণ সার্চ হয়েছে তার একটি গ্রাফ দেখতে দেখানো হয়েছে। 

3# Ubersuggest

আমাদের আজকের তালিকায় তিন নম্বরে যে টুলটি আমরা রেখেছি সেটি হচ্ছে বিখ্যাত ডিজিটাল মার্কেটার এবং SEO এক্সপার্ট নেইল পাটেলের উবারসাজেস্ট টুল। এটি একটি পেইড তবে আপনি ফ্রিতে লিমিটেড কিছুটা ডাটা দেখতে পারবেন।

এছাড়াও উবারসাজেস্ট এর এক্সটেনশন এসিইও এক্সপার্টদের জন্য অনেক হেল্পফুল একটি এক্সটেনশন। এবং এক্সটেনশনটি আপনি বিনামূল্যে ব্যবহার করতে পারবেন। এই টুলটির সাহায্যে আপনি কোন Keyword এ কী পরিমাণে সার্চ হচ্ছে এবং Keyword গুলার ওভারঅল সিপি সি এবং রিলেটেড Keyword সহ কোন সাইড এ কোন Keyword র‍্যাঙ্কে  আছে এছাড়া বিভিন্ন ধরনের ডাটা আপনি কি টুলটার  সাহায্যে বের করতে পারবেন। 

এটা যেহেতু কোন ফুল রিভিউ পোস্ট না তাই আমি এখানে বিস্তারিত আলচনা করছি না আমি উবার সাজেট ব্যবহার করে কী ভাবে Keyword রিসার্চ করতে হয় এবং এই টুলের কী কি ফিচার রয়েছে সে সব বিষয় নিয়ে ডিটেল্স একটি আর্টিকেল লেখার চেষ্টা করব। 

4# Keyword Surfer

আমাদের লিস্টে চতুর্থ নম্বরে যে টুলটি রয়েছে আছে কিওয়ার্ড স্যারফার। এটি মূলত একটি এক্সটেনশন। যেটা ব্যবহার করে আপনি গুগলে সার্চ করলে আপনার সার্চ রিলেটেড বিভিন্ন কি ওয়ার্ড আপনি দেখতে পাবেন এছাড়াও কীওয়ার্ডগুলোর সার্চ ভলিউম দেখতে পাবেন। এটি একটি ফ্রি এক্সটেনশন। আপনি যদি একজন এসে এক্সপার্ট, ব্লগার কিংবা ডিজিটাল মার্কেটার হয়ে থাকেন তাহলে আমার সাজেশন থাকবে এক্সটেনশনটি ব্যবহার করে দেখার আশা করি ভ্লো লাগবে। 

এই এক্সটেনশন ব্যবহার করে একটি সার্চ রেজাল্ট এবং সঙ্গে এক্সটেনশনটির সাজেশন নিচে দেখানো হল। 

কিভাবে এই এই এক্সটেনশনটি ব্যবহার করবেন এবং কী কী ফিচার রয়েছে এ সব নিয়ে আরও ডিটেল্স একটি পোস্ট লেখার চেষ্টা করব।

5# Keyword Tool IO

আমাদের লিস্টের সর্বশেষ টুলটি হচ্ছে Keyword tool IO । এটি একটি অসাধারন টুল। লং টেইল কিওয়ারড এবং কোশ্চেন রিলেটেড কিওয়ার্ড ইত্যাদি খুব সহজেই টুলের মাধ্যমে আপনি খুঁজে বের করতে পারবেন। টুলটি পেইড এবং ফ্রী দু ভাবে ব্যবহার করা যায়। আপনি একজন ব্লগার, SEO এক্সপার্ট কিংবা ডিজিটাল মার্কেটার হলে টুলটি ব্যবহার করে দেখতে পারেন। নিচে টুলটির একটি স্ক্রিনশট যুক্ত করা হল।

শেষ কথা:

আজকের পোস্টে আমরা কি ওয়ার্ড রিসার্চ করার জন্য পাঁচটি টুল নিয়ে ওভারঅল ধারণা দেওয়ার চেষ্টা করেছি। যদিও কোনও টুল এগজ্যাক্ট ডাটা দিতে পারে না। কিন্তু তার পরেও কি ওয়ার্ড রিসার্চ করার জন্য আমাদের বিভিন্ন টুলসের প্রয়োজন হয়। 

আর এই টুলসগুলো আপনাকে হেল্প করতে পারে। আপনার জন্য একটি পারফেক্ট খুঁজে বের করতে। আপনি যদি কিওয়ার্ডস নিয়ে ইন্টারেস্টেড থাকেন তাহলে আশা করি টুলগুলো আপনার কাজে লাগবে। আমাদের লেখাটি আপনাদের কাছে কেমন লেগেছে কমেন্ট করে জানাতে ভুলবেন না। ভাল লাগলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে পারেন। ধন্যবাদ ❤

Leave a Comment