আপনার ল্যাপটপের জন্য প্রয়োজনীয় ৫ টি গ্যাজেট

হ্যালো বন্ধুরা আজ আমরা কথা বলবো নতুন এবং বেশ ইন্টারেস্টিং একটা বিষয় নিয়ে। আমরা জানবো এমন ৫ টি জিনিস যেটা আপনার ল্যাপটপের সঙ্গে কেনা উচিত বা থাকা জরুরি। 

তো আপনি যদি রিসেন্টলি ল্যাপটপের কেনার কথা ভেবে থাকেন তাহলে এই লেখাটি স্পেশালি আপনার জন্য। আর জনি আপনি অলরেডি কিনে থাকনে নো প্রবলেম আজকের আর্টিকেল থেকে আপনি ৫টি এমন জিনিস সম্পর্কে জানতে পারবেন যেটা – 

আপনার ল্যাপটপের জন্য বেশ জরুরি। জিনিসগুলো যদি অলরেডি আপনার কাছে থেকে থাকে তাহলে তো খুবই ভালো। আর যদি না থেকে থাকে তাহলে ম্যানেজ করে নিতে পারেন। আশা করি কাজ দিবে।

১. এক্সটারনাল হার্ডডিক্স

External Hard Drive
image credit: iStock

সবথেকে প্রথমে যে জিনিসটার কথা বলবো সেটা হচ্ছে একটা এক্সটারনাল হার্ডডিক্স বা হার্ডড্রাইভ। এটা কিন্তু আপনার ল্যাপটপের জন্য বেশ জরুরি। এটা আপনার ল্যাপটপ থেকে লোড কমতে সাহায্য করবে। আপনার যদি একটা কম স্টোরেজ ওয়ালা ল্যাপটপ থেকে থাকে তাহলে এই গ্যাজেট টা কিন্তু আপানার থাকা চাই ই চাই। 

এটার আরেকটা সুবিধা হচ্ছে এটা কিন্তু পোর্টাবল এবং সস্তাও আপনি এটা যে কোন যায়গায় পকেটে কিংবা ব্যাগে করে নিয়েও যেতে পারেন আপনার প্রয়োজন অনুযায়ী। 

এটার আরেকটা চমৎকার ব্যাবহার রয়েছে সেটা হচ্ছে, দুর্ঘটনাবশত  আপনার মেইন হার্ডডিস্কে যদি ম্যালওয়ার এট্যাক হয় কিংব ক্রাস করে । এটা কিন্তু তখন আপনাকে দুর্দান্ত কাজে দিবে। 

মার্কেটে আপনি ৫০০ জিবি থেকে শুরু করে ২টিবি পর্যন্ত পেয়ে যাবেন এবং দাম ও এই ৩, ৪ হাজার টাকার আশেপাশে হবে।  তাই একটা এক্সটারনাল হার্ডডিস্ক আপনার থাকা কিন্তু বেশ জরুরী। 

২. এক্সটারনাল কুলিং প্যাড

laptop cooling pad
image credit: iStock

আপনি যদি বেশ কিছু সময় ধরে ল্যাপটপ ইউজ করেন কিংবা গেমিং করেন স্বাভাবিক ভাবেই কিন্তু আপনার ল্যাপটপ গরম হয়ে যাবে। আর ল্যাপটপ গরম হলে কিন্তু স্বাভাবিক ভাবেই আপনার ল্যাপটপের ইন্টারনাল পার্টস গুলা আস্তে আস্তে ক্ষতির সম্মুখীন হতে থাকবে। 

এবং একটা সময় আপনার পুরা প্রসেসরটাই অকেজো হতে পারে।  সেজন্য ল্যাপটপ যেন বেশি গরম না হয় সেদিকে আমাদের খেয়াল রাখা উচিত। আর তাই একটা এই প্রবলেম থেকে বাঁচতে আপনি সাথে রাখতে পারেন একটা এক্সটারনাল কুলিং প্যাড। কাজে দিবে।

৩. এক্সটারনাল ইউএসবি হাব

external USB hub
image credit: iStock

আমাদের আজকের লিস্টের নাম্বার তিনে যে জিনিসটা রেখেছি সেটা হচ্ছে একটা ইউএসবি হাব। নরমালি কিন্তু আমাদে ল্যাপটপের সাথে ২ থেকে ৩ টি পোর্ট থেকে থাকে কিন্তু আমাদের এর থেকে বেশি প্রয়োজন হয়ে থাকে। 

আর তাই আপনার প্রয়োজন একটি ইউএসবি হাব। যেটা আপনাকে বেশ কটা ইউএসবি পোর্টের সুবিধা দিবে। 

৪. এক্সটারনাল ওয়েবক্যাম

External webcam
image credit: iStock

আপনার ল্যাপটপের সাথে সাথে আপনার কাছে একটি ওয়েবক্যাম থাকাও কিন্তু বেশ জরুরি। আমরা সবাই জানি যে ল্যাপটপের ইনবিল্ট বা ইন্টারনাল ক্যামের কোয়ালিটির কথা। ল্যাপটপের ব্যাজেল এরিয়া কমাতেও অনেক সময় ছোট সাইজের ক্যামেরা ইউজ করা হয়ে থাকে এবং সেগুলার ক্যামেরা পারফমেন্সও কিন্তু সন্তশজনক হয় না। 

আপনি যদি ভেবে থাকেন আমার বাজেট ল্যাপটপ তাই আমার ক্যামেরা এমন বিষয়টা ভুল । অনেক বড় বড় কোম্পানির দামি দামি ল্যাপটের ইনবিল্ট ক্যামেরাও অনেক বাজে পারফর্ম করে। আর তাই আপনার পার্সনাল মিটিং কিংবা ভিডিও কল অথবা স্ট্রিমের জন্য আপানার কাছে একটি এক্সটারনাল ওয়েবক্যাম থাকা আবশ্যক। 

৫. এক্সটারনাল কিবোর্ড এন্ড মাউস

External gaming keyboard and mouse
image credit: iStock

এবার অনেকে প্রশ্ন করতে পারে যে ল্যাপটপের কিবোর্ড মাউস থাকতে কেন আবার এক্সাটারনালি কিবোরড মাউস কিনতে যাবো। এটারও কিন্ত একটা বেশ বড়সড় রিজন আছে। 

আমরা সবাই জানি যে বাজারে একটি নর্মাল কিবোর্ড ও মাউসের দাম।খুবই কম। স্বাভাবিকভাবেই চারশ থেকে পাঁচশ বা 1000 টাকার মধ্যে আপনি পেয়ে যাবেন। কিন্তু আপনার ল্যাপটপের ইন্টারনাল কিবোর্ডের সমস্যা হলে কিন্তু সেটার খরচ কিন্তু বেশ পড়ে যাবে। কেননা ল্যাপটপের কিবোর্ড এবং মেকানিক ফিশ দুটি কিন্তু আলাদা আলাদা। 

আর তা ছাড়া আপনার ল্যাপটপের কিবোর্ড কিন্তু আপনি চাইলেই ইচ্ছামতো রাফ ইউজ করতে পারবেন না। কিন্তু আপনি যদি একটি এক্সটারনাল কীবোর্ড এবং মাউস কিনে রাখেন এটা আপনি যেমন রাফলি ইউজ করতে পারবেন ঠিক তেমনই আপনার ইন্টারনাল কীবোর্ড এবং মাউস এর উপরও যত্ন নেওয়া হবে।

আর তাই আপনার ল্যাপটপের কীবোর্ড এবং মাউসপ্যাড কে আরেকটু সুস্থ রাখতে একটি এক্সটার্নাল কিবোর্ড ও মাউস নিতে পারেন। 

আপনি পছন্দ করতে পারেন –

কম্পিউটার বাস কি? কত প্রকার ও কি কি?

কম্পিউটারে দ্রুত টাইপিং শেখার নিয়ম এবং ম্যাজিকাল সফটওয়্যার

শেষ কথা

যেহেতু প্রায় ল্যাপটপই প্রিবিল্ড করা হয়ে থাকে তাই সবকিছু আমরা চাইলেও নিজেদের মনের মত করে সেট করে নিতে পারিনা। আর তাই এক্সটারনালি কিছু গ্যাজেট আমাদের কিছুটা হলেও হেল্প করে থাকে। এমনি ৫ টি প্রয়োজনীয় গ্যাজেট সম্পর্কে জানানোর চেষ্টা করেছি আজকের আরটিকেলে। আশা করি আপনাদের ভালো লেগেছে। আর যদি ভাল লেগেই থাকে তাহলে বন্ধুদের সাহে শেয়ার করতে ভুলবেন না। 

আর উপরের গ্যাজেটগুলো থেকে আপনার কাছে কোন কোন গ্যাজেট আগে থেকে ছিল এবং কোন কোন গ্যাজেট আপনার কাছে বেশি ভালো লেগেছে কমেন্ট করে কিন্তু আমাদের জানাতে পারেন। ধন্যবাদ ❤

4.5/5 - (2 votes)

1 thought on “আপনার ল্যাপটপের জন্য প্রয়োজনীয় ৫ টি গ্যাজেট”

Leave a Comment