এ বছরের মধ্যেই 5G সাবস্ক্রিপশন ছাড়াবে এক বিলিয়ন

Rate this post

ইন্টারনেট স্পিডের পরিবর্তন হচ্ছে ঝড়ের গতিতে। কিছুদিন আগেও কিন্তু আমরা ছিলাম টু জি এর যুগে, এর পর থ্রী জি, ফোর জি, এখন ফাইজ জি চলছে অদূর ভবিষ্যতে হয়তো আরো উন্নত টেকনলজি চলে আসবে। কিন্তু ফাইজ জি কিন্তু এখনও পুরাপুরো ভাবে সব খানে বাস্তবায়ন হয়নি। তারপরো বিশ্বের প্রায় এক চতুর্থাংশ মানুষ এখন ফাইভজি ইন্টারনেট এর ভোক্তা। 

কিন্তু এ বছরের মধ্যেই 5G user এর সংখ্যা ছাড়াবে 1 Bilion এমন ধারনাই বিশেষজ্ঞদের। ধারনা করা হচ্ছে ২০২৭ সালের মধ্যেই বিশ্বের প্রায় তিন চতুথাংশ মানুষ ই ফাইভজি কভারেজ এর আওতায় চলে আসবে বলে জানান এরিকসন। 

সম্প্রতি এরিকসনের একটি রিপোর্টে বলা হয় – 

মোবাইল ডেটা ট্র্যাফিকের ক্ষেত্রে একটি বিশাল পরিবর্তন লক্ষণীয়। বিশ্বব্যাপী মোবাইল নেটওয়ার্ক ডেটা ট্র্যাফিক গত দুই বছরে দ্বিগুণ হয়েছে। ২০২২ সালের শেষের দিকে, স্মার্টফোন ডেটার প্রতি গড় মাসিক ব্যবহার ১৫ জিবি ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে এবং তারপরে ২০২৭ সালের শেষের দিকে ৪০ গিগাবাইট পর্যন্ত বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

এরিকসনের রিপোর্ট পূর্বাভাস  থেকে আরো জানা যায় যে – ফাইভজি সাবস্ক্রিপশন সম্প্রসারণের হার পশ্চিম ইউরোপে ৮২ শতাংশ, জিসিসিভুক্ত দেশে ৮০ শতাংশ ও উত্তর-পূর্ব এশিয়ায় প্রায় ৭৪ শতাংশ হারে থাকবে।

Leave a Comment